পেন ড্রাইভ বুটেবল করে যেভাবে উইন্ডোজ সেটাপ দিবেন

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp
Share on linkedin
Share on telegram

উইন্ডোজ একটি  অপারেটিং সিস্টেম যার সাহায্যে আমরা কম্পিউটার অথবা ল্যাপ্টপ এ বিভিন্ন প্রোগ্রাম ব্যবহার করি। যেমন ইন্টারনেটে আমরা কোন কিছু ব্রাউজ করতে গেলে একটি ওয়েব ব্রাউজারের সাহায্য ছাড়া ব্রাউজ করতে পারিনা অনুরূপভাবে আপনি কোন পিসি অথবা ল্যাপ্টপ ক্রয় করে নিয়ে আসলেই হবেনা আপনাকে যে কোন একটি অপারেটিং সিস্টেম পছন্দ করে সেটি আপনার কম্পিউটারে সেটাপ করতে হবে।

অপারেটিং সিস্টেম বলতে শুধু উইন্ডোজ-ই না এ ছাড়াও আরো কিছু অপারেটিং সিস্টেম আছে তবে বেশী জনপ্রিয় এবং ব্যবহৃত হয় উইন্ডোজ, উইন্ডোজের আবার কয়েকটি ভার্সন আছে এর মধ্যে সবচেয়ে বেশী ও বর্তমানে অনুযায়ি আপডেট হচ্ছে উইন্ডোজ ১০,  অনেকের কাছে এখনো উইন্ডোজ ৭ ভাল লাগে।

উইন্ডোজ কেন সেটাপ বা ইন্সটল করবেন! অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে করতে ফোনটি এক সময় খুব বেশী স্লো, হ্যাং ইত্যাদি সমস্যার কারণে আমরা অ্যান্ড্রয়েড কে রিসেট করি যার ফলে আমাদের অ্যান্ড্রয়েড ফোনের ফাংসন একদম নতুন অবস্থায় কিনলে যেমন থাকে ঠিক তেমনই হয়ে যায়।

ঠিক একই কারণে অনেকেই উইন্ডোজ নতুন ভাবে সেটাপ করে তবে কম্পিউটারে আপনি ইচ্ছা অনুযায়ী যেকোন অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারবেন। ১/২ বছর উইন্ডোজ সেটাপ না দিয়ে ব্যবহার করলে কম্পিউটারে অনেক সমস্যা দেখা দিতে পারে  (যদি আপনি কম্পিউটার অনেক বেশী ব্যবহার করেন)  ৫/৬ পর সেটাপ দিয়ে দিতে পারেন।

এক সময় প্রায় অধিকাংশ মানুষই CD/DVD Disc কিনে উইন্ডোজ সেটাপ করত, প্রযুক্তির অগ্রগতির কারণে এখন অনেকেই  পেন ড্রাইভ দিয়ে একদম লেটেস্ট উইন্ডোজ নিজে নিজেই ইন্সটল করে ফেলেন তবে যারা জানেন না তাদের কথা ভিন্ন।

আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে পেন ড্রাইভ দিয়ে উইন্ডোজ সেটাপ দিবেন। CD/DVD Disc দিয়ে আপনি উইন্ডোজ সেটাপ করলে অনেক বেশি সময় লেগে যায় কিন্তু সেই কাজটি পেন ড্রাইভ দিয়ে করলে অর্ধেক সময় লাগবে। যদি সিডি/ডিভিডি দিয়ে ৩০ মিনিট লাগে তাহলে পেন ড্রাইভ দিয়ে ১৫ মিনিট বা তার কম সময়ে কাজটি সম্পূর্ণ হবে। পেন ড্রাইভ দিয়ে সেটাপ দিতে হলে আপনার পেন ড্রাইভকে বুটেবল (Pen Drive Bootable) করতে হবে।

যেভাবে পেন ড্রাইভ বুটেবল করে উইন্ডোজ সেটাপ দিবেন

আপনার যা যা প্রয়োজন হবে Pendrive Bootable করতে

  1. একটি পেন ড্রাইভ (8 GB) এটা আপনার Windows ISO ফাইল সাইজের উপর নির্ভর করে তবে আমি বললো 8 GB নিতে। এর বেশী  হলে আরো ভাল।
  2. আপনি যেই উইন্ডোজ ভার্সনটি সেটাপ দিবেন সেই অনুযায়ী Windows ISO আপনার কাছে না থাকে তাহলে অনলাইন থেকে ডাউনলোড করে নিবেন Microsoft থেকে ও নিতে পারেন। লিঙ্ক লাগলে কমেন্ট করবেন দিয়ে দিব।
  3. Pen Drive Bootable করতে পিসিতে একটি সফটওয়্যারের প্রয়োজন হবে সেটি হচ্ছে Rufus. অনেক সফটওয়্যার আছে কিন্তু আমার কাছে এটাই বেস্ট একদম ফ্রি। এই সফটওয়্যারের লিঙ্ক আমি পোস্টের শেষে দিয়ে দিব।

এবার Pen Drive Bootable করার পালা

  • প্রথমে আপনার পেন ড্রাইভটি কম্পিউটারে প্রবেশ করান এরপর> ফর্মেট করে দিন
  • এখন আপনি Rufus সফটওয়্যারটি ওপেন করুন এরপর> Disc আইকনে ক্লিক করে আপনার Windows ISO কে সিলেক্ট করে দিন এরপর> Start এ ক্লিক করুন। ( ছবি দেখুন)
Pen Drive Bootable by Rufus
Pen Drive Bootable by Rufus
  • এখন ৫-৭ মিনিট অপেক্ষা করুন আপনার কাজটি শেষ হবার জন্য
How to Pen Drive Bootable by Rufus
  • কাজ শেষ এখন আপনার পেন ড্রাইভ দিয়ে উইন্ডোজ সেটাপ দিতে পারবেন। যত দিন ফর্মেট না করবেন ততদিন এভাবেই থাকবে।
how to setup windows by pen drive

যেভাবে উইন্ডোজ সেটাপ দিবেন

  • পেন ড্রাইভ পিসির সাথে কানেক্ট রেখে  পিসি Restart দিন এরপর > পিসি অপেন হওয়ার সময় Boot Menu  নির্বাচন করুন। যারা সেটাপ দিতে পারেন না তারা নিচের ভিডিও লিঙ্কে গিয়ে দেখুন।

YouTube Video Link আপনি উইন্ডোজের যে কোন ভার্সন পেন ড্রাইভকে বুটেবল করে সেটাপ দিতে পারবেন।
Rufus V. 2.18 (2017.11.07) [ 945 KB]  Download Here Rufus Official Website টিপসটি ভালো লাগলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন, এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট করবেন।

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp
Share on linkedin
Share on telegram

সম্পর্কিত আর্টিকেল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top