মোবাইলের ডাটা বাঁচাবে গুগলের নতুন অ্যাপ Datally

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp
Share on linkedin
Share on telegram

যারা ইন্টারনেট ব্যবহার করে তারা কম-বেশী সকলেই Google সম্পর্কে জানে, আর যারা ইন্টারনেট ব্যবহার থেকে বিরত তারাও হয়তো অনেকেই এই বিশ্ব বিখ্যাত সার্চ ইঞ্জিনের কথা জেনে থাকবেন। প্রাথমিক ভাবে শুধু সার্চ ইঞ্জিন দিয়ে শুরু করলেও সময় সাপেক্ষে ভিবিন্ন প্রয়োজনীয় টুলস অথবা সেবা প্রধান করে আসছেন জনপ্রিয় এই গুগল, আমরা যারা মোটামোটি ভাবে ইন্টারনেট ব্যবহার করি একটু লক্ষ করলেই দেখতে পাবেন আমাদের চতুর পার্শে জুড়ে আছে গুলগের চমৎকার সব সেবা।

আমি আমাকে দিয়ে একটা উদাহরণ দেই, বর্তমানে আমি যেই Platform এ লেখালেখি করছি এটি একটি গুলগের সেবা Blogger, সেই সাথে যেই ওয়েব ব্রাউজারে প্রবেশ করে কাজ গুলো করছি সেটিও গুগলের একটি ওয়েব ব্রাউজার ” Google Chrome ” এবং আজকের পোস্টের কারণ গুগলের পক্ষ থেকে নতুন অ্যাপ্স রিলিজ ও বিস্তারিত আলোচনা।

Datally গুগলের নতুন একটি সফটওয়্যার যা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। Datally release পায় 30 November 2017 তে, ব্যবহারকারীদের ইন্টানেট ডাটা খরচ কমাতেই Datally বের করা হয়, অ্যান্ড্রয়েড ফোনে কোন অ্যাপ কতটুকু ডাটা ব্যায় করছে তা জানা যাবে সদ্য বের হওয়া এই Datally এর মাধ্যমে।

এই অ্যাপ গবেষকরা বলেন, যাদের মোবাইল ডাটা প্যাকেজ দ্রুত শেষ হয়ে যায় তাদের জন্য অ্যাপটি খুব প্রয়োজনের, Datally ব্যবহারকারীদের প্রায় ৩০% পর্যন্ত ডাটা সেভ করবে। আর বাংলাদেশে ল্যাপটপ, ডেস্কটপ ব্যবহারকারীর তুলনায় মোবাইল ব্যবহারকারী অনেক বেশী সেই সাথে মোবাইলের ডাটা প্যাকেজেরও মুল্য কম নয়।

সব মিলিয়ে আমাদের বেস উপকারে আসবে Datally অ্যাপটি। কোন অ্যাপে বেশী ডাটা ব্যয় হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে পপআপ আকারে দেখা যাবে। Datally চালু রাখলে ব্যাকগ্রাউন্ডে ব্যয় হওয়া অ্যাপগুলোর ডাটা ব্যয় হওয়া বন্ধ হয়ে যাবে।

শুধু ডাটা সেভ করাই এটার কাজ না, এ ছাড়াও আরো একটি চমৎকার ফিচার আছে সেটি হচ্ছে, আপনার আশেপাশে কে WiFi ব্যবহার করছে তা জানাবে এই ডাটালি। বিষয়টা আরো একটু পরিস্কার করে বলি, মনে করেন আপনি কোথাও বেড়াতে গেলেন এবং আপনি জানতে চাচ্ছেন আশেপাশে কে ওয়াইফাই ব্যবহার করেছে তাহলে Datally এর মাধ্যমে আপনি জানতে পারবেন।

এটি আসলে কতটুকু দূরত্ব কাজ করে ঠিক বলতে পারছিনা, আমি প্রায় ১.৫ কি.মি. দূরের Wi-Fi সন্ধান পেয়েছি। এটা আসলে Google Map এর মাধ্যমে কাজটি করে আপনি যেখানে আছে সেই ম্যাপটি দেখে আশাপাশের Wi-Fi গুলোর সন্ধান দেয়। এখানে একটা বিষয় পরিস্কার করে বুঝে নেন সেটি হচ্ছে, Datally আপনাকে WiFi এর সন্ধান দিবে এর মানে কিন্তু এটা না যে আপনি ১. কি.মি. দূরত্বের ওয়াইফাই বাসায় বসেই ব্যবহার করবেন!  অর্থাৎ আপনার লোকেশন থেকে জানতে পারবেন কোথায় ওয়াইফাই আছে।

Datally ডাউনলোড এবং স্ক্রীনশট দেখুন

ANDROID 5.1 থেকে শুরু করে যে কোন ভার্সনে অ্যাপটি চলবে, বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করেতে পারবেন Play Store থেকে।  Download Now (Play Store Link) [5.88 MB] Download Now V.1.0 (5.88 MB) 

  • ইন্সটল শেষ হলে অ্যাপটি ওপেন করুন এরপর> মাঝ থেকে Data Save On চালু করে দিন।
  • WiFi নেটওয়ার্কের লোকেশন খুঁজে পেতে Find Wi-Fi তে ক্লিক করে একটু অপেক্ষা করুন (লোকেশন এবং ইন্টারনেট কানেকশন চালু রাখুন) 
Datally Helps Manage Your Mobile Data Usage
  • কতটুকু দূরুত্বে WiFi আছে দেখতে পাবেন, Get directions এ ক্লিক করলে তার ম্যাপ দেখতে পাবেন।

আরো একটি পোস্টঃ Shareit এর মত আরো একটি চমৎকার অ্যাপ Xender (APK)

Datally Helps Wi-Fi Find
Datally Save Mobile Data

আশা করি পোস্টটি দ্বারা অনেকেই উপকৃত হবে, পোস্ট সকলের সাথে শেয়ার করুন। কোন কথা থাকলে কমেন্ট করতে পারেন। সকলকে ধন্যবাদ 😄

Share on facebook
Share on twitter
Share on pinterest
Share on whatsapp
Share on linkedin
Share on telegram

সম্পর্কিত আর্টিকেল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top